Blogger Templates

Tuesday 10 January 2017

SSDvs.HDD: দুটো পার্থক্য কি?

SSD vs. HDD: দুটো পার্থক্য কি?

বর্তমানে কম্পিউটার কিনতে গিয়ে অনেক এসএসডি হার্ডড্রাইভের ল্যাপটপ কিনবেন নাকি এইচডিডি হার্ডড্রাইভের ল্যাপটপ কিনবেন দ্বিধায় পড়ে যান। SSD ভাল নাকি HDD ভাল বা কোনটি তাহলে কিনবেন? এটা সরাসরি কোন উত্তর নেই। কারন এটি নির্ভর করে আপনার জন্য কোনটি দরকারী, কোনটার পারফরমেন্স ভাল এবং সর্বোপরি কোনটি আপনার বাজেটের মধ্যে। যদি বাজেটের চেয়ে আপনি কোয়ালিটি কিংবা পারফরমেন্সের কথা চিন্তা করেন তবে অবশ্যই আমরা আপনাকে সাজেষ্ট করবো এসএসডি কিনতে। কিন্তু কেন এসএসডি? সেটা জানার আগে চলুন জেনে আসি এসএসডি কি?

SSD vs. HDD কোনটি কিনবেন?

SSD
SSD বা Solid State Drive হচ্ছে সহজভাবে বলা যায় আমরা যেসব ইউএসবি পেনড্রাইভ ব্যবহার করি সেটার চেয়ে বড় সাইজ ও অনেক জটিল করে বানানো ড্রাইভ। ইউএসবি ড্রাইভে যেমন ডাটা স্টোর করা হয় মাইক্রোচিপ এর মধ্যে, SSD তেও ঠিক একই ভাবে করা হয়।  HDD তে বিভিন্ন লেয়ারে তথ্য স্টোর করা হয় এবং সেটি পড়ার জন্য আলাদা মেকানিক্যাল পার্টস ব্যবহার করা হয়। এই একটি ব্যাপারেই HDD থেকে SSD কে অনেক বেশী দ্রুততম সময়ে কাজ করাতে সক্ষম হয়েছে। একটা লাইব্রেরীতে হেটে বইয়ের র‍্যাক থেকে বই খুঁজে বের করে পড়া নাকি যখনেই আপনার বই পড়ার দরকার কমান্ড দেয়ার সাথে ম্যাজিকের মাধ্যমে বই আপনার সামনে এসে আপনা আপনি খুলে যাওয়া, কোনটি সবচেয়ে দ্রুততম সিস্টেম? নিঃসন্দেহে দ্বিতীয়টি তেমনি HDD কে প্রথমটি এবংকে দ্বিতীয়টি রুপে ভাবুন তাহলে সহজেই বুঝতে পারবেন কিসের জন্য SSD সেরা।
HDD
HDD বা Hard Disk Drive প্রথম বাজারে আসে আইবিএম হাত ধরে ১৯৫৬ সালে। প্রায় ৬০ বছর ধরে এই ড্রাইব যুগে যুগে আমাদের কাজ করে দিয়েছে। মুলত ম্যাগ্নেটিসম বা চুম্বকত্ব ব্যবহার করে ডাটা সংরক্ষন করে একটা গোলাকার থালার মত ডিভাইসে এবং একটা মেকানিক্যাল হেড এই ঘুরতে থাকা ডিভাইসে থেকে তথ্য পড়ে এবং সংরক্ষন করে। ডিভাইসের ঘুর্ণন গতি যত বেশী ততবেশি দুত HDD তথ্য লেনদেন করতে পারে। SSD যেখানে নিমিষে ডাটা লেনদেন করতে পারে সেখানে HDD এর পারপরমেন্স বলা যায় অনেক কম।
এছাড়া আরো অনেকগুলো বিষয়ে SSD অনেকগুনে ভাল পারপরমেন্স দেয় HDD এর চেয়ে। নীচের ইমেজ দেখতে আশাকরি বুঝতে পারবেন।

0 comments:

Post a Comment

 
Tricks and Tips