Blogger Templates

Monday 9 January 2017

ডাউনলোডের সময় অপ্রয়োজনীয় অপশন এড়িয়ে চলুন





আমরা অনেক সময় ডাউনলোড করতে যখন ফাইল শেয়ারিং সাইটগুলোতে যাই তখন ডাউনলোড বাটনে ক্লিক করার পরে দেখি যা ডাউনলোডে দিয়েছি তা ডাউনলোড হচ্ছে না। যেমন পিডিএফ ফাইল ডাউনলোডে দিচ্ছি কিন্তু ডাউনলোড হচ্ছে এপ্লিকেশান। এর বিশেষ কিছু কারন রয়েছে।
আমরা যখন ডাউনলোড করতে যাই ফাইলশেয়ারিং সাইট গুলোতে তখন তারা নানা ধরনের অফার দেয়। যেমন ধরুন নানা ধরনের ডাউনলোড ম্যানেজার দিয়ে ডাউনলোড করতে বলে। এরকম অনেক সাইট আছে যেমন- সিনেট, এডবি ফ্লাশগেট ডাউনলোড পেজ। আমি শুধু ফাইল শেয়ারিং সাইট গুলোর কথা বলছি যেগুলোতে ফাইল আপলোড ডাউনলোড করা যায়। এরকম পাঁচটি ফাইলশেয়ারিং সাইটের স্ক্রীনশট নিয়েছি। এগুলো দেখলেই আপনরা একটা ধারনা পাবেন। তখন কোন ফাইলশেয়ারিং সাইটে গেলেই একটা ধারণা পাবেন।
আর ফাইলশেয়ারিং সাইট গুলোতেই ডাউনলোড বাটনের এডের অভাব হয় না। তো কিভাবে বুঝবেন যে কোনটা অরিজিনাল ডাউনলোড বাটন? এটার আলোচনা করা একটু সময় সাপেক্ষ ব্যাপার। তবে আপনি যখন একবার কোন সাইট হতে ডাউনলোড করবেন, তখন সেটার ডাউনলোড বাটন বা লিংক সম্পর্কে একটি ধারণা হয়ে যাবে। পড়ে তা কাজে আসবে। আর চাইলে ফায়ারফক্সে এড ব্লকার প্লাস প্লাগিন ইউস করতে পারেন।
আসুন স্ক্রীনশট গুলো দেখে নেই। আমি স্ক্রীনশটগুলোতে মার্ক করে লিখে দিয়েছি। সো আপনার বুঝতে কোন সমস্যা হবে না-


এখানে শুধু ডাউনলোড ম্যানেজারের অপশন গুলোই দেখা যাচ্ছে, তবে অনেক সাইট ভিন্ন কিছুও অফার করতে পারে। এটা শুধু মাত্র একটি  ধারণা। আর এসব ফাইলশেয়ারিং সাইটের বেশীরভাগ ডাউনলোডার গুলো উইন্ডোজের জন্য তৈরি। তাই অন্য অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা এসব অফার নাও দেখতে পারেন।

এখন অনেকে ভাবতে পারেন এটা কোন পোস্টের টপিক হলো? কারন একটা ব্লগে দেখেছিলাম একজন স্কাইপ নিয়ে পোস্ট করাতে তাকে কত কথা শোনানো হয়েছিলো। কিন্তু এটা অনেকেই বুঝতে চাননা প্রতিদিন নতুন নতুন অনেকেই নেট জগতে আসেন, সো তাদের জন্য কিছু লেখা প্রয়োজন। আর আমি আগে যিদ্দু তে ফাইল বেশী আপলোড করতাম। তো অনেকেই বলতো যে ফাইল সাইজ এত কম কেন? কারন হলো তারা আমার ফাইল না বরং ডাউনলোড ম্যানেজার নামাচ্ছে। তো তাদের জন্যই এই পোস্টটি।
ধন্যবাদ।

0 comments:

Post a Comment

 
Tricks and Tips